যশোরে উদ্ধার বাঘ-সিংহের ৪ সাবক শ্রীপুরের বঙ্গবন্ধু সাফারী পার্কে হস্তান্তর

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: চোরাকারবারিরা সীমান্ত পথে ভারতে পাচারের সময় যশোরের চাঁচড়া এলাকা থেকে দুটি চিতা (লেপার্ড) ও দুটি সিংহ শাবক উদ্ধার করেছে পুলিশ। ঐ রাতে উদ্ধার হওয়া শাবকগুলোকে গাজীপুর জেলা শ্রীপুর পৌর এলাকার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। ১৪ নভেম্ব^র মঙ্গলবার ভোর ৪টায় ওই চিতা ও সিংহ শাবকগুলো আনা হয় পার্কে । পরে সাফারি পার্কের বন্যপ্রাণী উদ্ধার কেন্দ্রের নিবীর পর্যবেক্ষন কেন্দ্রে রাখা হয় শাবকগুলোকে। এখন নিয়মিত পরিচর্যার সঙ্গে শাবকগুলোকে নিয়মিত খাবার দেওয়া হচ্ছে। পার্কের প্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, ভোরে একটি গাড়িতে করে দুটি চিতা (লেপার্ড) শাবক ও দুটি সিংহ শাবক নিয়ে আসেন খুলনা বিভাগীয় অঞ্চলের প্রাণি পরিদর্শক রাজু আহম্মেদ শাবকগুলো পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোতালেব হোসেনের কাছে হস্তান্তর করা হয়।
দুটি আলাদা কক্ষের একটিতে দুটি চিতা শাবক অন্যটিতে দুটি সিংহ শাবককে রাখা হয়েছে। তিনি জানান পার্কে নতুন দুই সিংহ শাবকসহ মোট ২১ টি সিংহ হলো। এর মধ্যে সাদা (জিনগত) সিংহ রয়েছে চারটি আর অপর সতেরটি বাদামি সিংহ। উদ্ধার হওয়া শাবগুলোকে (বন্য প্রাণি হাসপাতাল) নিবীর পর্যবেক্ষনে রাখা হয়েছে। তিনি জানান সিংহ শাবক দুটির বয়স আড়াই মাস ও চিতা শাবক দুটির দেড় মাস বয়স হয়েছে। লেপার্ড (চিতা) এক বছর বয়স হলেই দুইটাকে আলাদা আলাদা কক্ষে রাখতে হবে।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকতা বলেন, তাদের বসবাস উপযোগী পরিবেশ তৈরী করতে হবে। আমরা চাই এ সাফারি পার্কে চিতা বাঘ নতুন বাসিন্দা হোক আর দর্শনার্থীদের আর্কষনে পরিনত হোক। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনায় পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
উল্ল্যেখ্য, গত সোমবার ভারতে পাচার করার পূর্বে যশোরের চাচড়া চেক পোষ্টের ফাঁড়ি পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে র‌্যান্ড ক্রুজার প্রাডো গাড়ী নং (ঢাকা মেট্রো-ঘ ১৩-২৭৯০) তে অভিযান চালিয়ে সাবক গুলো উদ্ধার করেন। এসময় পাচারের সাথে জড়িত থাকায় কামরুজ্জামান বাবু (৩১) ও রানা মিয়া (২৮) কে আটক করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *