বিশ্বকাপ স্বপ্নভঙ্গ ইতালি-চিলির

নিউজ ডেস্ক : ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের টিকিট ইতোমধ্যে নিশ্চিত করেছে ৩২টি দল। সেই দলগুলোর মধ্যে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে ফুটবলের পরাশক্তি ইতালি।
ফলে দীর্ঘ ৬০ বছর পর এই প্রথম বিশ্বকাপে নেই চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সর্বশেষ নীল রঙয়ের জার্সিধারীরা ১৯৫৮ সালে বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি। এবার শুধু আজ্জুরিরাই নয়, বিশ্বকাপে খেলতে পারছে না টানা দু’বারের কোপা আমেরিকাজয়ী দল চিলিও। তবে ইতালি কিংবা চিলির বিশ্বকাপে খেলার একটা সম্ভাবনা দেখা দিয়েছিল। লাতিন আমেরিকা থেকে প্লে-অফের মাধ্যমে ওশেনিয়ান দল নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নাম লেখানো পেরুর পরিবর্তে। পেরু পার্লামেন্টে একটি বিল উত্থাপনের চেষ্টা করা হয়েছিল। যে বিলের মাধ্যমে পেরু ফুটবল ফেডারেশনের নিয়ন্ত্রণ চলে যাওয়ার কথা সরকারের নিয়ন্ত্রণে। সে ক্ষেত্রে ফিফা থেকেই বহিস্কৃত হওয়ার সমূহ সম্ভাবনা ছিল পেরুর। ফিফার সংবিধানের ৭ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘বিশ্বকাপ প্রতিযোগিতা থেকে কোনো দলকে বাদ দেয়া হলে সেই স্থানে অন্য কাউকে অন্তর্ভুক্ত করার এখতিয়ার সংস্থাটির আছে।
এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ বা সিদ্ধান্ত নেবে ফিফার সাংগঠনিক কমিটি। ’ তাই পেরুতে যদি সরকারের নিয়ন্ত্রণে ফুটবল ফেডারেশন চলে যায় তাহলে তারাও বহিস্কার হবে এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাবে। সে ক্ষেত্রে লাতিন আমেরিকান দেশ চিলি কিংবা ইউরোপের ইতালির সামনে সুযোগ তৈরি হয়ে যেতো বিশ্বকাপে খেলার। কিন্তু পেরুভিয়ান কংগ্রেসের নারী সদস্য পালোমা নোচেদা টুইটারের মাধ্যমে জানিয়েছেন, ‘পেরু ফুটবল ফেডারেশনকে সরকারের নিয়ন্ত্রণে নেয়ার যে বিল উত্থাপন করা হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। আমাদের লক্ষ্য ছিল বিশ্বকাপে খেলা। সেটা অর্জিত হয়েছে। এখন আমরা সবাই একসঙ্গে চিৎকার করবো, আনন্দ-উল্লাস করবো। ’ পালোমা নোচেদাই পার্লামেন্টে এ বিলটি উত্থাপন করেছিলেন। তার বিলটি পুরোপুরি বাতিল করে দেয়া হয়। টুইটারের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, ‘সবার অবগতির জন্য জানাচ্ছি, যে প্রজেক্ট হাতে নিয়েছিলাম তা প্রত্যাহার করা হয়েছে। ’ পেরু ফুটবল ফেডারেশন নিয়ে সরকারের অবস্থান পরিবর্তনের অর্থই হচ্ছে, চিলি কিংবা ইতালির আর বিশ্বকাপে খেলার কোনো সম্ভাবনাই থাকলো না। ১৯৮২ সালের পর এ প্রথম বিশ্বকাপে খেলছে পেরু। প্লে অফে হেড টু হেডে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জিতে শেষ দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে পা রাখে পেরু। এ নিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে দলটি। আর প্লে-অফে দুই লেগ মিলিয়ে সুইডেনের কাছে হেরে দীর্ঘ ৫৯ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে চারবারের চ্যাম্পিয়ন ইতালি। অন্যদিকে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন ধূলিসাৎ হয় চিলির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *