নাটোরের লালপুরে ইটভাটায় পুড়ছে আম-জাম! প্রতিবাদে বিক্ষোব ও মানববন্ধন

নাটোর প্রতিনিধি : নাটোরের লালপুরে যত্রতত্র গড়ে ওঠা ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়ছে আম,জাম সহ বিভিন্ন ফসল। সেই সাথে নষ্ট হচ্ছে বসত বাড়ির টিনের চালা। এসব ইটভাটা অপসারনের দাবীতে উপজেলার অমৃতপাড়াও মঞ্জিলপুকুর এলাকায় বৃহস্পতিবার মানববন্ধন ও বিক্ষোভ করেছে এলাকাবাসী।
এলাকাবাসীর অভিযোগ ,উপজেলা বিভিন্ন ফসলি মাঠ ও আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে ওঠেছে অর্ধশতাধিক ইটভাটা। বিশেষ করে বিলমাড়িয়া,বিশ্বম্বরপুর,অমৃতপাড়া,মমিনপুর,মঞ্জিলপুকুর,মোহরকয়া,রহিমপুর,ধুষপাড়াসহ অন্তত২০ গ্রামে এসব ইটভাটা এলাকায় আম,জাম,নারিকেল ,কাঁঠালসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্থ হচ্ছে। পুড়ে বির্বণ হচ্ছে ধান গাছ। ইটভাটার কালো ধোয়ায় বিপর্যস্থ হয়ে পড়েছে পরিবেশ। অমৃতপাড়া গ্রামের বাসিন্দা সোলায়মান আলী অভিযোগ করে বলেন, গত কয়েক বছর ধরে ইটভাটার কারনে তার আমের ফলন ক্রমান্বয়ে কমে যাচ্ছে। ডাব গাছে ডাব দেখা দিলেও তাতে পানি পাওয়া যাচ্ছেনা।পুষ্ঠি অভাবে গাছ নষ্ট হয়ে যাচ্ছে। হাসমত আলী বলেন তার ধান গাছ ও আম বিবর্ণ হয়ে যাচ্ছে ।
এলাকাবাসী এবিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ করেও প্রতিকারনা পেয়ে বৃহস্পতিবার এলাকায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। তারা অবিলম্বে ইটভাটা বন্ধ করে দেওয়া সহ ক্ষতিপুরন দাবী করেছেন।
এব্যাপারে যোগাযোগ করা হলে লালপুর উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম লালপুরে ২০টির অধিক ইটভাটা থাকার সত্যতা নিশ্চিত করে জানান,ইতিমধ্যে বিলমাড়িয়া এলাকার একটি ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সুনিদৃষ্ট অভিযোগ পেলে সবগুলো ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.