কটিয়াদী উপজেলা নির্বাচনে শেষ মুহুর্তের জনসংযোগে ব্যস্ত প্রার্থীগণ

মাইনুল হক মেনু, স্টাফ রিপোর্টার :
কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা পরিষদের স্থগিতকৃত নির্বাচন আগামী ১৮ জুন অনুষ্ঠিত হওয়ার তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সে লক্ষ্যে নির্বাচন অফিস তৎপর হয়ে উঠছে। তবে সুষ্ঠু ভোট হবে কি-না তা নিয়ে শঙ্কায় রয়েছে বিদ্রোহী প্রার্থীরা। প্রার্থীরা এরই মধ্যে ভোটারদের দ্বারে দ্বারে দৌড়ঝাঁপ শুরু করেছেন। শেষ মুহুর্তের জনসংযোগে ব্যস্ত সময় পার করছেন তারা।
নির্বাচনকে ঘিরে প্রার্থীদের বিরামহীন প্রচারণায় জমে উঠেছে ভোটের লড়াই। টান টান উত্তেজনা বিরাজ করছে প্রার্থী-সমর্থকদের মাঝে। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের সরব পদচারণায় মুখর এখন কটিয়াদীর উপজেলার পৌরসদর থেকে থেকে প্রত্যন্ত গ্রাম।
কটিয়াদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যার প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কেন্দ্রীয় যুব মহিলা লীগের সহ-তথ্য ও গবেষণা সম্পাদক তানিয়া সুলতানা হ্যাপী (নৌকা), আওয়ামী লীগের তিন বিদ্রোহী প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান লায়ন মোঃ আলী আকবর (দোয়াত-কলম), ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান (ঘোড়া) ও আলতাফ উদ্দীন (মোটর সাইকেল), স্বতন্ত্র প্রার্থী আনোয়ার আনার (আনারস) এবং জাকের পাটির প্রার্থী শহীদুজ্জামান স্বপন (গোলাপ ফুল) বিরামহীন প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। ভোটারদের মন জয় করতে প্রার্থীরা দিন-রাত ভোট চাওয়াসহ বিভিন্ন কৌশলে প্রচারণা-গণসংযোগ চালাচ্ছেন।
উপজেলা নির্বাচনকে সামনে রেখে দিনরাত মাথার ঘাম পায়ে ফেলে সাধারণ ভোটারদের দ্বারে দ্বারে নিজের প্রতীকে ভোট প্রার্থনা করে ভোটারদের বাড়ি বাড়ি চষে বেরাচ্ছেন সকল প্রার্থীগণ। এ নির্বাচনকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে-গঞ্জে, হাট-বাজারের সর্বত্র এখন সরগরম হয়ে উঠছে। সেই সাথে কাঁক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত মাইকে বিভিন্ন সুরের তালে তালে গান ও কৌতুহলী কৌতুকের ছলে চলছে প্রচার প্রচারনা। সাধারণ ভোটারদের মাঝে নির্বাচনের আনন্দ ও কৌতুহলের শেষ নেই।
কটিয়াদী উপজেলায় একটি পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ উপজেলায় নারী ও পুরুষ মিলিয়ে ২ লাখ ৩০ হাজার ৪২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৩ হাজার ৬১৮ জন এবং মহিলা ভোটার ১ লাখ ১৬ হাজার ৮২২ জন ভোটার রয়েছে।
এদিকে ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন প্রার্থী । ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন, রেজাউল করিম শিকদার (তালা), মো. বকুল মিঞা (টিউবওয়েল), সদরুল হক (বৈদ্যুতিক বাল্ব), মজিবুর রহমান (টিয়া পাখি), মো. কামরুজ্জামান (মাইক) এবং মো. আবুল কালাম (উড়োজাহাজ)।
অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন প্রার্থীরা হলেন, সাথী বেগম (কলস), রোকসানা (ফুটবল) এবং মোসা. নওরীন সুলতানা (হাঁস) মার্কা নিয়ে প্রতিদ্ধন্ধিতা করছেন।
উল্লেখ্য গত ২৪ মার্চ তৃতীয় ধাপে এ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নির্বাচনের আগের রাতে ৫টি কেন্দ্রে ব্যালট ছিনতাই ও জাল ভোটের অভিযোগে প্রথমে ৫টি কেন্দ্র ও অল্প সময়ের ব্যবধানে ৮৯টি (সব কয়টি) কেন্দ্র স্থগিত ঘোষনা করা হয়। এ নিয়ে তদন্ত কমিটির রিপোর্ট পেশের পর নির্বাচন কমিশন পঞ্চম ধাপে স্থগিতকৃত নির্বাচনটি অনুষ্ঠানের তারিখ ১৮ জুন ধার্য করে।
কটিয়াদী নির্বাচন কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়ানোর লক্ষ্যে উপজেলাজুড়ে ব্যাপকভাবে মাইকিং করা হবে। ২৪ মার্চ অনুষ্ঠিত ভোটের অভিযুক্ত পাঁচটি কেন্দ্রের কর্মকর্তাদের কেন্দ্র পরিবর্তন করে অন্যত্র দায়িত্ব দেওয়া হবে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
নৌকার প্রার্থী আওয়ামী যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহ তথ্য ও গবেষণা সম্পাদক তানিয়া সুলতানা হ্যাপী বলেন, আমি সকাল-বিকাল ও রমজানে মধ্যরাতে উপজেলার নৌকার সমর্থক প্রতিটি নেতাকর্মীর বাড়িতে বাড়িতে গিয়ে গণসংযোগ করেছি। তারা সবাই আমাকেই (নৌকা) মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবে। নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না। কটিয়াদীতে নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে । নৌকা মার্কায় বিজয় হবে ইনশাল্লাহ।
চেয়ারম্যান প্রার্থী লায়ন মো. আলী আকবর বলেন, আমরা চাই একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন। নির্বাচন উপলক্ষে যেন কাউকে হুমকি বা হয়রানি না করা হয়- সরকার ও নির্বাচন কমিশনের কাছে তা নিশ্চিত করার দাবি জানাই। চারজন প্রার্থীই আওয়ামী লীগের লোক। অপর স্বতন্ত্র প্রার্থী ডা. মুস্তাকুর রহমান বলেন, অতীতেও প্রশাসন ও নির্বাচন কমিশন সুন্দর ও সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়েছিল। তবে ফল হয়েছে উল্টো। এবারও প্রশাসন সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিচ্ছে, কিন্তু বিশ্বাস হয় না। বিষয়টি নিয়ে আমি রাষ্ট্রপতির সঙ্গে কথা বলেছি। তিনিও এ জেলায় সুষ্ঠু নির্বাচনের জন্য কথা বলেছিলেন। তবে কটিয়াদীতে এর ব্যত্যয় ঘটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.